Thursday, December 10, 2015

কমিউনিস্ট আন্দোলনের প্রথম ভাঙন , তেনালি কনভেনশন

১৯৬৪ এপ্রিল মাসে ভারত রক্ষা আইনে আটক অধিকাংশ কমিউনিস্ট নেতা বন্দীদশা থেকে মুক্তি পেলেন । এদের মধ্যে ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টীর জাতীয় পরিষদের সদস্য । চীন ভারত সীমান্ত সংঘর্ষ কে কেন্দ্র করে ১৯৬২ সালে নভেম্বর মাস থেকে ভারত সরকার ভারত রক্ষা আইনে বিনা বিচারে শত শত কমিউনিস্টকে জেলে বন্দী করে । ভারত সরকার আটকে বিভেদ নীতি গ্রহণ করে ছিল । এই বিভেদ নীতি কার্যকর করতে মান দণ্ড ছিল চীন ও রাশিয়া পন্থী লেভেল অথবা জাতীয় পরিষদের সংখ্যা  গরিষ্ঠ পন্থী দের বিরোধী দের দীর্ঘ দিন জেলে আটকে রেখেছিল ।
১৯৫৮ সালে অমৃতসর শহরে পার্টি কংগ্রেসে ন্তুন গঠন তন্ত্র গ্রহণ করা হয় । এই গঠন তন্ত্র অনুসারে ভারতের কমিউনিস্ট পার্টির সর্ব উচ্চ জায়গা পি বি র হাতে তুলে দেওয়া হয় । চালু হয় ত্রি স্তর ব্যবস্থা ।
জাতীয় পরিষদ , কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলী , কেন্দ্রীয় কার্যকারী সমিতি ।
জাতীয় পরিষদ থেকে ৩২ জন সদস্য ওয়াক আউট করে সমগ্র পরিস্থিতি পর্যালোচনা করে তার ভিত্তিতে তাদের পক্ষ থেকে এক বিবৃতি দেওয়া হয় ।
বিবৃতি টির মুল বক্তব্য " আমরা সর্ব সম্মত সিদ্ধান্তে পৌঁছেছি , ডাঙ্গে এবং তার সমর্থক দের বিভেদ মূলক কার্যকলাপের বিরুদ্ধে আমাদের সংগ্রাম ও তাদের সংস্কার বাদী লাইনের বিরুদ্ধে আমাদের সংগ্রাম অবিচ্ছেদ অংশ । পার্টীর সংখ্যা গরিষ্ঠ সদস্য এবং পার্টি ইউনিট গুলির নিকট আমাদের আহ্বান ডাঙ্গে আর তার গোষ্ঠীকে অস্বীকার করুন । কংগ্রেসের সাথে ঐক্যবদ্ধ ফ্রন্ট গঠনের তাদের সংস্কার বাদী লাইন কে অস্বীকার করুন ।"
সংস্কার বাদী এই রাজনৈতিক লাইন নিয়ে মতবিরোধ দীর্ঘ দিনের । এই ৩২ জন নেতা পরবর্তী কালে সি পি আই এম দলের প্রতিষ্ঠাতা । এই রুপ পটভূমিকাতে ১৯৬৪ সালে ৭ই জুলাই থেকে ১১ জুলাই অন্ধ্র প্রদেশে তেনালি তে বহু খ্যাত তেনালি কনভেনশন অনুষ্ঠিত হয় । সেখানে ১৪৬ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন । রাজ্য অনুসারে আসাম ৫ দিল্লি ১ তামিলনাদু ২০ গুজরাট ১ জম্মু কাশ্মীর ২ বিহার ৭ মধ্য প্রদেশ ৩ অন্ধ্র ২৩ পশ্চিম বঙ্গ ২৩ পাঞ্জাব ৭ রাজস্থান ৪ মহারাষ্ট্র ১০ উত্তর প্রদেশ ১০ হিমাচল প্রদেশ ১ মহীশুর ৪ উড়িষ্যা ২ কেরলা ২০ কেন্দ্রীয় কার্যালয় ৩ জন ।
ভারতের কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য মুজ ফর আহমেদের পতাকা উত্তলনের পর কনভেনশনের কাজ শুরু হয় । এই কনভেনশন পরিচালনা করে ছিলেন এ কে গো পালন ,জ্যোতি বসু  ও শিব ভারমা । বি টি রন দিভে জেলে বন্দি থাকার কারনে এই কনভেনশনে যোগ দিতে পারে নি ।
এই কংগ্রেসে পার্টি কর্মসূচী নিয়ে আলোচনা হয় । কর্মসূচী নিয়ে যে খসড়া পেশ করা হল তার সাথে ই এম এস নাম্বুদ্রিপাদ একমত ছিলেন না ।
১৯৬৪ সালে ৩১ শে অক্টোবর থেকে ৭ই নভেম্বর ত্যাগ রাজ হলে জন্ম নিল আরেক পার্টি যারা ঘোষণা করল "THE SEVENTH CONGRES OF THE COMMIUNIST PARTY OF INDIA DECLEARS THAT THE DELIGATRS ASSEMBLED HERE ARE THE TRUE REPRESENTATIVES OF THE COMMIUNIST PARTY OF INDIA AND DANGE GROUP HAS NO RIGHT TO CALL ITSELF THE C.P.I ."

No comments:

Post a Comment