Wednesday, December 2, 2015

কমিউনিস্ট পার্টী কেন ছাড়লাম ? : যুগল কিশোর ঝা : দেশ বিভাগের কলঙ্ক জনক ইতিসাসের সাক...

কমিউনিস্ট পার্টী কেন ছাড়লাম ? : যুগল কিশোর ঝা : দেশ বিভাগের কলঙ্ক জনক ইতিসাসের সাক...: যুগল কিশোর ঝা : দেশ বিভাগের কলঙ্ক জনক ইতিসাসের সাক্ষী কাশ্মীর । : {এই লেখাটি আগামী দিন পত্রিকা তে ৪/৩ /১৯৯৪ প্রকাশিত আনিরুদ্ধ উপাধ্যায় ছদ্ম নামে ।
মহাযোগী অরবিন্দ এই ভুমিকে জগত জননী র জীবন্ত প্রতি মূর্তি বলে বর্ণনা করেছেন তিনিই জগন্মাতা আদিশক্তি মহামায়া ও মহাদুরগা এই মূর্ত রুপ গ্রহণ করেছে । যাকে পুজা করতে পারি । এই ভুমিকে আমাদের দার্শনিক কবি রবীন্দ্রনাথ ঠাকুর বন্দনা করেছেন ঃ
  "অয়ি ভুবন মন মোহিনী ---
                                       নীল সিন্দধু জল ধৌত চরণতল "
এই ভারত ভুমি কে ঋষি বঙ্কিম চন্দ্র তার অমর সঙ্গীত বন্দে মাতরমে প্রনাম জানিয়েছেন যে গান কত সহস্র দেশপ্রেমিক যুবকদের হৃদয় কে আবেগে আপ্লূত করেছে । যার ফলে তারা হাসতে হাসতে দেশের স্বাধীনতার জন্য ফাঁসির মঞ্চে উঠেছে ।
কবি গেয়েছে " ত্ব ং হি দুর্গা দশপ্রহ রন ধারিণী ম "
এই ভুমিকে আমাদের মুনি ঋষিরা মাতৃ ভুমি ধর্ম ভুমি কর্ম ভুমি পুন্য ভুমি এবং বাস্তবিকে এটা দেব ভুমি ও মোক্ষ ভুমি । এই ভুমি সুপ্রাচীন কালথেকে আমাদের পরম প্রিয় পবিত্র ভারত মাতা । যার নাম শুনলে আমাদের হৃদয় তার প্রতি অসীম ভক্তিতে ভরে ওঠে ।
সমুদ্রের উত্তরে এবং হিমালয়ের দক্ষিণে দিক ব্যাপি যে ভুমি তার নাম ভারতবর্ষ তার সন্তানেরা হল ভারতীয় ।
           গ ঙ্গে চ য মুনে চৈ ব গোদাবরী সরস্বতী ।
            নর্মদে সিন্দধু কাবেরি জলে হস্মিন স ন্নিধিং কুরু ।।"
এই নদীগুলির পবিত্র জল আমাদের সমস্ত পাপ হরণ করে ।
এই ভুমির চেয়ে পবিত্র চেয়ে আমাদের কাছে আর কিছু নাই । তাই এর প্রতিটি ধুলি কণা প্রতিটি চেতন  অথবা জড় পদার্থ ,প্রতিটি প্রস্তর খণ্ড প্রতিটি বৃক্ষ ও নদীনালা আমাদের কাছে পবিত্র । অনেকে বলেন যা হবার হয়ে গেছে তাকে ভুলে যাও । খণ্ডিত দেহ নিয়ে মা যখন সন্তানের মুখের দিকে প্রতিদিন একদৃষ্টে চেয়ে থাকেন । তখন সন্তান তা ভুলতে পারে ?

No comments:

Post a Comment